Recent

6/recent/ticker-posts

ব্যাতিক্রম স্বাদের পাট শাকের গিট, খেয়েছেন কি কখনো?


পাট শাক অনেকেরই পছন্দের একটি খাবার। মূলত শাক হিসেবেই আমরা পাট শাক বেশি খেয়ে থাকি।   এই পাট শাক ভাজি বা ঝোল বেশি জনপ্রিয়। অনেক এলাকায় পাট শাকের প্যালকা বেশ বিখ্যাত। তবে আজকে আপনাদের পাট শাকের তৈরি একটি ব্যতিক্রম রেসিপি দেখাবো। পাট শাকের গিট। 


বাজারে যে বড় পাট শাক পাওয়া যায় সেগুলো থেকে বড় পাতা আলাদা করে দুটি পাতা এপাশ ওপাশ একসাথে নিয়ে রোল করে গিট দেয়া হয়। আর এর সাথে কাঁঠালের বিচি দিয়ে রান্না করলে স্বাদ এবং পুষ্টিগুণ অনেক বেড়ে যায়।


উপকরণঃ
১। পাট শাকের বড় মাপের পাতা
২। আলু
৩। পটল
৪। কাঁঠালের বিচি
৫। পেঁয়াজ কুচি
৬। রসুনের কোয়া
৭। কাঁচা মরিচ
৮। সরিষা বাটা
৯। জিরা বাটা
১০। লবন
১১। হলুদ গুঁড়া

প্রস্তুত প্রণালিঃ
প্রথমে পাট শাকের পাতাগুলো গিঁটের মত করে তৈরি করে নিতে হবে। এবার সবজি কেটে ধুয়ে নিতে হবে। এরপর কড়াইয়ে সয়াবিন তেল দিয়ে পেঁয়াজ কুচি, রসুনের কোয়া, কাঁচা মরিচ দিতে হবে। হালকা করে ভেজে নিতে হবে।
ভাজা হয়ে গেলে পাট শাকের গিঁটগুলো দিয়ে দিতে হবে। এরপর কেটে রাখা সবজি দিতে হবে। এরমধ্যে একে একে সরিষা বাটা, জিরা বাটা, লবন, হলুদ দিয়ে অল্প পানি দিয়ে কষিয়ে নিতে হবে। কষানো হয়ে গেলে সিদ্ধ হবার মত পানি দিয়ে ঢেকে রাখতে হবে। সিদ্ধ হয়ে গেলে মাখা মাখা হয়ে আসলে নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে পাট শাকের গিঁট সবজি।

পুষ্টি গুণ: পাট শাকে প্রচুর পরিমাণ খনিজ লবণ যেমন পটাশিয়াম,আয়রন, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, সেলেনিয়াম এবং ভিটামিন যেমন ভিটামিন সি, ই, কে, বি- ৬ এবং নিয়াসিন রয়েছে। পাট শাকে আরো আছে এন্টিঅক্সিডেন্ট, ক্যারোটিন,এবং খাদ্য আঁশ যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

মজার এ রান্নাটি দেখুন..


Post a Comment

0 Comments